সীমাবদ্ধ

নভেম্বর 13, 2009

একটা ছায়ামূর্তি-

কদিন থেকেই

আমার পিছু নিয়েছে

প্রথমদিকে

আমি ব্যাপারটাকে মোটেই

পাত্তা দিইনি-

আমি যেখানেই থাকিনা কেন

ও ঠিক সেখানেই চলে যায়

কিছুতেই আমাকে

একা থাকতে দেয়না,

দেখতে ঠিক যেন আমারই মতো

 কিন্ত্ত একটু গম্ভীর-ভাবুক

চোখেমুখে এক অদ্ভুত নির্লিপ্ত ভাব;

কি যেন ভাবে ও সবসময়-

যা ইচ্ছে ভাবুক

কিন্ত্ত কেন আমার পিছু নেবে

আমি মানতে পারিনা কিছুতেই।

একদিন-

আমি ওকে ধরেই ফেলি

বলি,”তুমি কে ?

কি চাও তুমি ?

কেন এভাবে আমার পিছু নিয়েছো ?”

কোন প্রত্যুত্তর নেই….

তারপর কেটে যায় সুনসান কিছুক্ষণ

অনাবশ্যক নীরবতা ভেঙে সে বলে,

“আমি ? আমাকে চিনতে পারছোনা ?

ভালো করে চেয়ে দেখো।”

আমি চেয়ে থাকি-

”কে তুমি ? বলো এখনই।”

 “আমি…আমি তোমার অতীত,

বহুযুগ পার হয়ে বহুপথ ধরে

ফিরে এসেছি তোমার কাছে,

 তোমার জীবন থেকে হারিয়ে যাওয়া

প্রতি মূহুর্ত-প্রতিটি আনন্দ

তোমায় ফিরিয়ে দিতে;

তুমি এখন ভীষণ ক্লান্ত-শ্রান্ত

সীমাবদ্ধতার বৃত্তে আজন্ম ঘুরে ঘুরে

তোমার শক্তি আজ নিঃশেষ-

আর সময় নেই, চলো এখনই

বেরিয়ে এসো তুমি…..”

আমিও কিছু না বলে

মন্ত্রমুগ্ধের মতো বেরিয়ে পড়ি।

2 Responses to “সীমাবদ্ধ”

  1. trulytito Says:

    Bah chomotkar.
    Lekhar modhye je sachhondyo ache ta chokhe porar moto.
    Khub bhalo.
    Tobe wordprss e ordhek Bangla lekha-e pora jay na.
    Tobu khub bhalo laglo.
    Dhonyobaad…

  2. Sadia Says:

    Thanks for being in here…keep visiting…


Leave a Reply

